কংগ্রেশনাল অ্যাওয়ার্ড পেলেন ডা. ফেরদৌস খন্দকার

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :৩ অক্টোবর ২০১৯, ৬:৩৬ অপরাহ্ণ | নিউজটি পড়া হয়েছে : 118 বার
কংগ্রেশনাল অ্যাওয়ার্ড পেলেন ডা. ফেরদৌস খন্দকার


নিজস্ব প্রতিবেদক

চিকিৎসা এবং সমাজসেবায় বিশেষ অবদানের জন্যে ডা. ফেরদৌস খন্দকারকে কংগ্রেশনাল অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়েছে। নিউইয়র্কের খ্যাতিমান এই চিকিৎসক এরিমধ্যে তার কাজের মধ্য দিয়ে বাংলাদেশি কমিউনিটি থেকে শুরু করে অন্যদের মধ্যেও সাড়া ফেলেছেন। এ কারণেই তাকে এই অ্যাওয়ার্ড দেয়া হয়।

গত রোববার সন্ধ্যায় আন্তর্জাতিক সংস্থা ‘সেলিব্রেশনস’ আয়োজিত একটি অনুষ্ঠানের মাধ্যমে বিভিন্ন দেশের কয়েকজন বিশিষ্ট ব্যক্তির হাতে এই সম্মাননা তুলে দেয়া হয়। কংগ্রেসম্যান গ্রেগরি মিক্স স্বাক্ষরিত এই অ্যাওয়ার্ড তুলে দিয়ে আয়োজকরা বলেছেন, নিউইয়র্কে বাংলাদেশ কমিউনিটি, মূলধারা এবং বাংলাদেশে সমাজসেবায় তিনি বিশেষ অবদান রেখেছেন। তারই স্বীকৃতি এই অ্যাওয়ার্ড।

ওয়ার্ল্ড ফেয়ার মেরিনায় আয়োজিত এই জমকালো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্টেট সিনেটর জন ল্যু, সুপ্রিম কোর্টের আইনজীবী, নেসলি পিউরিফিকেশন ও বিল ভিসকোভিস, ম্যানহাটন বোরো প্রেসিডেন্ট গেল আরনট ব্রোয়ার এবং কাউন্সিলম্যান পল ভ্যালন। আয়োজক সংগঠনের পক্ষ থেকে ছিলেন রজার সেন গুপ্তা।
দেওয়ালি উপলক্ষ্যে আয়োজিত এই অনুষ্ঠানে ভারতীয় উপমহাদেশের সাংস্কৃতিক পরিবেশনা তুলে ধরা হয়। ছিল নাচ, গান প্রভৃতি।

ডা. ফেরদৌস খন্দকার নিউইয়র্কের অলাভজনক সংস্থা দ্য অপটিমিস্টের সাথে যুক্ত থেকে বাংলাদেশের শিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। সেই সাথে ২০১৯ সালে এক’শ শিশুর হাতে শিক্ষা উপকরণ তুলে দেয়া, ডিপার্টমেন্ট অব হেলথের সহায়তায় লেড বা সিসা দূষণের বিষয়ে সচেতনতা গড়ে তোলা এবং শিক্ষার্থীদের মধ্যে ব্যক্তিগত পরিচ্ছন্নতা নিয়ে কাজ করছেন। তার গড়ে তোলা ‘ডাক্তার বাড়ী’ ইউটিউবের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশে লাখো মানুষ বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারছে। জ্যাকসন হাইটস স্পোর্টিং ক্লাব গঠনের মধ্যে দিয়ে তরুণদেরকে মাদক ও অন্যান্য নেতিবাচক প্রভাব থেকে দূরে রাখার প্রচেষ্টা নিয়েছেন তিনি। সেই সাথে খেলাধুলার মাধ্যমে স্বাস্থ্য গঠনও তার উদ্দেশ্য। এ ছাড়া অংকুর নামে আরেকটি অলাভজনক সংগঠনের মাধ্যমে ডা. খন্দকার বেশ কিছু কাজ করে চলেছেন।

বাংলাদেশে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সেবা দেয়ার জন্যে তিনি কুমিল্লায় গড়ে তুলেছেন দেবিদ্বার ফয়জুন্নেসা ফাউন্ডেশন। ২০০৩ সাল থেকে এই ফাউন্ডেশনের মাধ্যমে পুষ্টি. স্বাস্থ্য, শিক্ষা ইত্যাদি বিষয়ে কাজ করেন ডা. ফেরদৌস খন্দকার। এ ছাড়া ‘ডাক্তার বাড়ী’ নামে একটি স্বাস্থ্য বিষয়ক বই লিখেছেন তিনি। প্রকাশের অপেক্ষায় রয়েছে আরও কয়েকটি বই।

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী, মুক্তিযুদ্ধ এবং দেশের ইতিহাস আগামী প্রজন্মের কাছে তুলে ধরার জন্যে ‘বঙ্গবন্ধু বাংলাদেশ’ নামে একটি ইউটিউব চ্যানেল পরিচালনা করছেন তিনি।

সংবাদটি শেয়ার করুনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *