‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ নিয়ে ফ্রেন্ডস অব ফ্রিডমের অনুষ্ঠান

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :১৮ জুলাই ২০১৯, ৪:১৭ পূর্বাহ্ণ | নিউজটি পড়া হয়েছে : 218 বার
‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ নিয়ে ফ্রেন্ডস অব ফ্রিডমের অনুষ্ঠান

নিজস্ব প্রতিবদেক
মহান মুক্তিযুদ্ধে পাক হানাদার বাহিনী যখন দেশজুড়ে চরম নৃশংসতা চালিয়ে যাচ্ছে, তখন বিপুল বিক্রমে প্রতিরোধ গড়ে তোলে বাংলার সর্বস্তরের জনতা। সেইসময় দিনে দিনে গড়ে ওঠে বিশ্ব জনমত। বাঙালির ন্যয়সঙ্গত দাবির প্রতি সমর্থণ জানাতে থাকে অগণিত বিবেকবান মানুষ। নানাভাবে তারা বাড়িয়ে দেয় সহায়তার হাত। পাশে দাঁড়ানোর, তেমনি একটি অসাধারণ ও অসামাণ্য উদ্যোগের নাম ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’। দিনটি ছিল, ১৯৭১ সালের পহেলা অগাস্ট, রোববার।
মানবতার বিপর্যয় দেখে, অনেকের মতো কেঁদে উঠেছিল এক মানবতাবাদী মানুষের হৃদয়। তিনি পন্ডিত রবি শংকর। ভারতীয় এই বাঙালি সেতারবাদকের তখন জগৎ জোড়া খ্যাতি। তিনি তখন বাংলার মানুষের পাশে দাঁড়ানোর জন্যে বন্ধু জর্জ হ্যারিসনের সঙ্গে কথা বলেন। শরনার্থী মানুষগুলোকে সহায়তা করতে, একটি কনসার্ট আয়োজনের কথা বলা হয়। সেই প্রস্তাবে সাড়া দিতে খুব বেশি সময় নেননি, জর্জ হ্যারিসন। মাত্র পাঁচ সপ্তাহের মধ্যে এই আয়োজনটি করে ফেলেন। সেখানে যোগ দিয়েছিলেন, বব ডিলান, এরিক ক্ল্যাপটন, বিলি প্রিস্টন, লিয়ন রাসেল, রিঙ্গো স্টারসহ অনেকে। রবি শংকরের সঙ্গে উপমহাদেশের কিংবদন্তি সরোদবাদক আলি আকবর খানও ছিলেন অগ্রভাগে। তবলায় ছিলেন আল্লা রাখা আর তানপুরায় কমলা চক্রবর্তী। কনসার্ট থেকে পাওয়া অর্থ পরে ইউনিসেফের মাধ্যমে শরনার্থীধের সাহাযার্থ্যে ব্যবহৃত হয়।
‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ এর বর্ষপূর্তিতে এবার নিউইয়র্কে আয়োজিত হতে যাচ্ছে ব্যতিক্রমী একটি অনুষ্ঠান। ‘ট্রিবিউট টু জর্জ হ্যারিসন, রবি শংকর অ্যান্ড আদার ফ্রেন্ডস’ শিরোনামে এই অনুষ্ঠানটি হতে পহেলা আগস্ট, বৃহস্পতিবার, সন্ধ্যা ৭.৩০টায়। জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে এই অনুষ্ঠানটির আয়োজন করছে ‘ফ্রেন্ডস অব ফ্রিডম’ নামে একটি সংগঠন।
আয়োজকদের সাথে কথা বলে জানা গেছে, অনুষ্ঠানে অতিথি থাকবেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, নিউইয়র্কে ভারতীয় কনসাল জেনারেল সন্দ্বীপ চক্রবর্তী, বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসাসহ অনেক বিশিষ্টজন। সঙ্গীত পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান। এ ছাড়া গান গাইবেন শাহ মাহবুব, মাহী। আবৃত্তি করবেন নজরুল কবীর। নৃত্যে থাকবেন জেরিন মাইশা। তবলায় তপন মদকের সাথে সেতার বাঁজাবেন ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ এ সারোদ বাঁজানো ওস্তাদ আলী আকবন খানে নাতি মোর্শেদ খান অপু। অনুষ্ঠানে ১৪ মিনিটের একটি তথ্যচিত্র দেখানো হবে।
ফ্রেন্ডস অব ফ্রিডমের প্রধান সমন্বয়কারি ডা. ফেরদৌস খন্দকার জানিয়েছেন ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ মহান মুক্তিযুদ্ধে বিদেশী বন্ধুদের সহায়তার উজ্জ্বলতম উদাহরণ। বিশেষ করে আমরা যারা আমেরিকায় থাকি, তাদের কাছে এটি একটি গর্বের নাম। কেননা এই দেশেই আয়োজন করা হয়েছিল কনসার্টটি, যাতে অংশ নিয়েছিল হাজারো মানুষ। তার চেয়েও বড় কথা, সেদিনের জগৎবিখ্যাত তারকাদের অংশগ্রহণে কনসার্টটির প্রভাব ছিল ব্যাপক ও সুদূরপ্রসারি। নিউইয়র্কের মেডিসন স্কয়ার গার্ডেনের সেই কনসার্টটির অন্যতম আয়োজক ছিলেন জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর। সাথে ছিলেন পৃথিবী বিখ্যাত শিল্পীরা। কনসার্টটির বর্ষপূর্তির এই দিনে তাই সেইদিনের সব তারকাদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্যেই এই আয়োজন”।
“ফ্রেন্ডস অব ফ্রিডম, প্লাটফর্মটি গড়ে তোলার উদ্দেশ্যেই হচ্ছে, বাংলাদেশের মুক্তিযুদ্ধে যেসব বিদেশী বন্ধু সহায়তা দিয়েছেন, তাদেরকে বিভিন্ন সময় স্মরণ করা, কৃতজ্ঞতা প্রকাশ”-এমনটা জানিয়ে সংগঠনটির অন্যতম উদ্যোক্তা লেখক ও সাংবাদিক শামীম আল আমিন বলেন, “একি সাথে ইতিহাসের গৌরবের এসব অধ্যায় ভিডিওচিত্রের মাধ্যমে ধরে রাখার উদ্যোগ নেয়া হয়েছে”। তারই অংশ হিসেবে, দ্য কনসার্ট ফর বাংলাদেশ এর উপরে বড় আকারে একটি প্রামাণ্যচিত্র নির্মাণের কাজ এরিমধ্যে শুরু করেছেন তিনি।

সংবাদটি শেয়ার করুনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।


One response to “‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ নিয়ে ফ্রেন্ডস অব ফ্রিডমের অনুষ্ঠান”

  1. Titon malick says:

    অসাধারন পদক্ষেপ আপনাদের .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *