পহেলা নভেম্বর লেখক সাংবাদিক শিব্বীর আহমেদের শুভ জন্মদিন

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :২৯ অক্টোবর ২০১৯, ৫:৩০ পূর্বাহ্ণ | নিউজটি পড়া হয়েছে : 165 বার
পহেলা নভেম্বর লেখক সাংবাদিক শিব্বীর আহমেদের শুভ জন্মদিন

আকবর হায়দার কিরন, নিউইয়র্কঃ ১ নভেম্বর দেশ এবং প্রবাসের সুপরিচিত লেখক সাংবাদিক শিব্বীর আহমেদের শুভ জন্মদিন। বাংলা ইন্টারনেট মিডিয়ার অন্যতম পথিকৃৎ এবং বহুল পরিচিত অনলাইন পোর্টাল খবর ডটকমের সম্পাদক শিব্বীর আহমেদ ছোটবেলা থেকেই লেখালেখির সাথে জড়িত। লেখালেখির ক্ষেত্রে অরপি আহমেদ নামটাই বেশী ব্যবহার করে থাকেন। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে তিনি দীর্ঘদিন বসবাস করছেন। আইটি বিশেষজ্ঞ কাজ করছেন ওয়াশিংটন ডিসিতে। শিব্বীর আহমেদ প্রচুর লেখালেখি করেন এবং কাজের ফাঁকে সাংবাদিকতায় আর লেখালেখি নিয়েই বেশির ভাগ সময় ব্যয় করেন। শিব্বীর আহমেদের এ পর্যন্ত প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৯টি। যার মধ্যে ৩টি কাব্যগ্রন্থ রয়েছে। তাঁর প্রতিটি বইয়ের প্রচ্ছদ করেছেন বাংলাদেশের অন্যতম প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ এবং প্রকাশ করেছে বাংলাপ্রকাশ ও অনন্যার মত খ্যাতনামা প্রতিষ্ঠান।

শিব্বীর আহমেদের প্রথম গ্রন্থ ‘বাবার হাতের প্রথম ছোঁয়া’ ২০০৯ সালে প্রকাশিত হবার পর নিউইয়র্কে বিশ্ব সাহিত্য কেন্দ্র থেকে তার প্রকাশনা উৎসব আয়োজন করা হয়। বছর তিনেক আগে বাংলাদেশ সোসাইটি অব নিউ ইয়র্ক মিলনায়তনে আয়োজিত শিব্বীর আহমেদের নতুন গ্রন্থ গুলো নিয়ে বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন দেশবরেণ্য সঙ্গীতসাধক, একুশে পদক প্রাপ্ত পন্ডিত রামকানাই দাশ। ২০১৯ সালের বইমেলায় অনন্যা প্রকাশ করছে তাঁর ২টি উপন্যাস ‘পুড়ে যায় মন’, ও ‘আগুনমুখা’ এবং একটি কাব্যগ্রন্থ ‘নীরব নদীর কান্না’।

২০২০ সালের বাংলা একাডেমী আয়োজিত বইমেলায় শিব্বীর (অরপি) আহমেদ’র শিশুতোষ ছড়ার বই ‘ধামিয়ান’, জয় বাংলা স্লোগানের ইতিহাস, ক্ষণিক দাড়াও পথিক, এবং জীন পরী ভালোবাসা নামে ৪টি বই প্রকাশিত হচ্ছে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে শিব্বীর আহমেদ এর লেখা গান ‘বজ্রকন্ঠে স্বাধীনতা’ ২০১৮ সালে গীতিকার হিসাবে আত্মপ্রকাশ করেন। ৯ মিনিটের ‘বজ্রকন্ঠে স্বাধীনতা’ গানের অডিও ভিডিও ফুটেজে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস তুলে ধরেন। এছাড়াও শিব্বীর আহমেদ’র লেখা গান সত্যি নয়, স্বপ্নসাথী, কাঁচের চুড়ি গান প্রকাশিত হয়। বর্তমানে শিব্বীর আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রচিত দ্বিতীয় গান ‘শ্রেষ্ঠ সন্তান’ খুব শীঘ্রই রিলিজ করবেন বলে জানান।

বাংলাদেশ থেকে ম্যানেজম্যান্টে মাস্টার্স করার পর যুক্তরাষ্ট্র এসে সফটওয়্যার ইনিজিনিয়ারিং এর উপর এমএসএস করেন। সাংবাদিক শিব্বীর আহমেদের লেখা বিভিন্ন সংবাদ কলাম দেশ এবং প্রবাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংবাদপত্রে সবসময় গুরুত্বের সাথে ছাপানো হয়ে থাকে। শিব্বীর আহমেদ হোয়াইট হাউস, কংগ্রেস এবং স্টেট ডিপার্টমেন্টে বহুবার অনেক ব্রেকিং নিউজ করেছেন বাংলাদেশ মিডিয়ার জন্যে। প্রবাসে সাংবাদিকতা, লেখালেখি, কমুনিটি সেবা এবং কর্মক্ষেত্রে বিশেষ অবদানের জন্যে ক্লোজাপ ওয়ান এ্যাওয়ার্ড, ফোবানা এ্যাওয়ার্ড, গুড সিটিজেন এ্যাওয়ার্ড সহ নানান সম্মান অর্জন করেছেন।

সাবেক প্রাদেশিক পরিষদের সদস্য সাবেক সংসদ সদস্য বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহকর্মী প্রয়াত আলহাজ্ব জালাল আহমেদের সন্তান শিব্বীর আহমেদ কুমিল্লা জেলার তৎকালীন লাকসাম থানার পাঁচ পুকুরিয়ায় গ্রামে জন্ম গ্রহন করেন।

সংবাদটি শেয়ার করুনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *