বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে নিউইয়র্কে পালিত হচ্ছে শারদীয় দুর্গাপূজা

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :৬ অক্টোবর ২০১৯, ৯:৪৫ পূর্বাহ্ণ | নিউজটি পড়া হয়েছে : 94 বার
বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে নিউইয়র্কে পালিত হচ্ছে শারদীয় দুর্গাপূজা

শারদোৎসবের বার্তা পেয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি ,নিউ জার্সি অঙ্গরাজ্যের আটলান্টিক কাউন্টির প্রবাসী বাংগালি হিন্দুরা মেতে রয়েছে দুর্গোৎসবের হরেক আয়োজনে।
আটলান্টিক কাউন্টির এবসিকন সিটির ৪৪৪, পশ্চিম ক্যালিফোর্নিয়া এভিনিউতে অবস্থিত রাধা কৃষ্ণ মন্দির এবং আটলান্টিক সিটির ১০৯ ,উওর ফ্লোরিডা এভিনিউতে অবস্থিত সনাতন হিন্দু ধর্মাবলমবীদের
মন্দিরে গত ৩,অক্টোবর, বৃহস্পতিবার থেকে শারদীয় দুর্গোৎসব শুরু হয়েছে। শারদোৎসবের দ্বিতীয় দিনে গত ৪,অক্টোবর, শুক্রবার সাড়ম্বরে সপ্তমী পূজা উদযাপিত হয়েছে, তিথিমতে পূজার যাবতীয় শাস্ত্রীয় কর্মযজ্ঞ সম্পাদন করা হয়েছে।
শুক্রবার সকালে ত্রিণয়ণী দেবী দুর্গার চক্ষুদান করা হয়, খুলে যায় দশপ্রহরণধারিনী ত্রিনয়নী দেবী দুর্গার অতল স্নিগ্ধ চোখের পলক। এরপর বেল, ধান, কলা, মান, জয়ন্তীসহ নয়টি উদ্ভিদের সমন্বয়ে দেবী দুর্গার নয়টি রূপ একত্রে করে নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তমাদি কল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। সপ্তমী পূজা শেষে অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ ও ভোগ আরতির আয়োজন করা হয়। দুপুরে ভক্তবৃন্দের মাঝে মহাপ্রসাদ বিতরন করা হয়।
সন্ধ্যা গড়াতেই দুই মন্দিরেই পূজার্থীদের ঢল নামে।আবাল বৃদ্ধবনিতা বাহারি পোশাকে সজ্জিত হয়ে আনন্দোৎসবে মেতে ওঠে।সন্ধ্যায় পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।এই পর্ব শেষ হতে না হতেই পূজার ঢাকে পড়ে কাঠি। ঢাকের বাদ্যির তালে তালে সবাই মেতে ওঠে আরতিতে।এক সময় রাত নিশুতি হয়,থেমে যায় ঢাকের বাদ্যি। মহাপ্রসাদ আস্বাদন শেষে ভক্তরা ফিরে যায় আপন ডেরায়।
প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে প্রবাসী হিন্দুরা এদিন মেতেছিল শারদোৎসবের অনাবিল আনন্দে। আনন্দলোকের মঙ্গলালোকে অন্যরকম অনুভূতি আর ভিন্নতর ভালোবাসায় উদ্বেলিত হোক সকল প্রবাসী হিন্দুর মন-প্রাণ- এই ছিল সবার অন্তরের কামনা।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নিউইয়র্ক ইঙ্ক
দুর্গোৎসব উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নিউইয়র্ক ইঙ্ক উডসাইডস্থ গুলশান ট্যারেসে পূজা অনুষ্ঠানের আয়োজন করেছে।অনুষ্ঠানমালার মধ্যে ছিলো, অঞ্জলী, সন্ধ্যারতি, প্রসাদ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক, ম্যাগাজিন অনুষ্ঠান প্রভৃতি।

সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ ও কলকাতা থেকে আগত শিল্পীসহ স্থানীয় শিল্পীরা সঙ্গীত পরিবশেন করেন। পূজা অনুষ্ঠানে আগত অতিথিদের স্বাগত জানান পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক ।

ওম শক্তি মন্দির
জ্যাকসন হাইটস্থ ওম শক্তি মন্দিরেও বিপুল উৎসাহে দুর্গোৎসব উদযাপন করা হয়। এখানকার অনুষ্ঠানমালার মধ্যে ছিলো, অঞ্জলী, সন্ধ্যারতি, প্রসাদ বিতরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাট্যানুষ্ঠান, ম্যাগাজিন অনুষ্ঠান প্রভৃতি।

সংবাদটি শেয়ার করুনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *