মিগ-২১ নিয়ে ক্ষোভ প্রকাশ ভারতীয় বিমানবাহিনী প্রধানের

অথর
নিজস্ব প্রতিবেদক   বাংলাদেশ
প্রকাশিত :২০ আগস্ট ২০১৯, ৯:২৯ অপরাহ্ণ | নিউজটি পড়া হয়েছে : 62 বার
মিগ-২১ নিয়ে ক্ষোভ প্রকাশ ভারতীয় বিমানবাহিনী প্রধানের মিগ-২১ নিয়ে ক্ষোভ প্রকাশ ভারতীয় বিমানবাহিনী প্রধানের

ভারতীয় বিমানবাহিনী এখনও ৪৪ বছরের পুরনো মিগ-২১ যুদ্ধবিমান ব্যবহার করছে, যখন কেউ পুরনো গাড়িও চালাচ্ছে না বলে মন্তব্য করেছেন দেশটির এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া। খবর ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির।

মঙ্গলবার ভারতীয় বিমানবাহিনীর আধুনিকীকরণ ও দেশীয়করণ সম্পর্কিত এক সেমিনারে তিনি এ সব কথা বলেন।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, যেখানে প্রতিবেশী দেশ পাকিস্তানও উন্নত এফ-১৬ জেট ব্যবহার করছে, সেখানে প্রতিরক্ষা ক্ষেত্রে মূল হাতিয়ার হিসেবে চার দশকের পুরনো যুদ্ধবিমানগুলো এখনও ব্যবহার করে চলেছে ভারত, আর এই নিয়েই প্রশ্ন উঠেছে বারবার।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে পাশে রেখেই বিমানবাহিনীর প্রধান বলেন, আমরা এখনও ৪৪ বছরের পুরনো মিগ বিমান ওড়াচ্ছি, যখন পুরনো বলে গাড়িও বাতিল করে দেয়া হয়।

বিএস ধানোয়া বলেন, এ বছরেই রাশিয়ান ফাইটার জেটের প্রাথমিক সংস্করণটি পর্যায়ক্রমে বাতিল করা শুরু হবে। আশা করি, আগামী সেপ্টেম্বরেই শেষবারের মতো ওড়ানো হবে এই রাশিয়ান যুদ্ধবিমান।

ভারতীয় উপাদান ব্যবহার করে সংস্কারের কারণে বিমানটি গত কয়েক দশক ধরে ব্যবহার করা সম্ভব হয়েছিল। তিনি বলেন, সংস্কারের প্রয়োজনীয় ৯৫ শতাংশেরও বেশি উপাদান ভারতে তৈরি হয়। রাশিয়ানরাও যেখানে মিগ ওড়াচ্ছে না, সেখানে এই সংস্কারের সুবিধাগুলোর জন্য এতদিন ধরে এ বিমান পরিসেবাতে রয়েছে।

১৯৭৩-৭৪ সালে ভারতীয় বিমানবাহিনীতে যোগ হয় মিগ-২১ যুদ্ধবিমান।

ভারতীয় বিমানবাহিনীর প্রধান ধানোয়াও মিগ-২১ বিমান উড়িয়েছেন ২০১৭ সালের মে মাসে। তিনি কারগিল যুদ্ধের সময় শহিদদের সম্মানে চারটি বিমানের ‘মিসিং ম্যান’ গঠন করে আকাশ থেকে তাদের শ্রদ্ধা জানাতে নেতৃত্ব দিয়েছিলেন।

গত কয়েক বছরে বেশ কয়েকবার ভেঙে পড়েছে মিগ-২১ যুদ্ধবিমান। ভারত তার সংগ্রহে থাকা ৮৭২টি মিগ বিমানের মধ্যে অর্ধেকেরও বেশি হারিয়েছে বলে দেশটির সংসদে এ কথা বলা হয়।

সংবাদটি শেয়ার করুনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *