‘লাইফ সাপোর্টে’ জলবায়ু সম্মেলন

অথর
নিজস্ব প্রতিবেদক  ঢাকা অফিস
প্রকাশিত :১৬ ডিসেম্বর ২০১৯, ১২:৪৬ অপরাহ্ণ | নিউজটি পড়া হয়েছে : 45 বার
‘লাইফ সাপোর্টে’ জলবায়ু সম্মেলন ‘লাইফ সাপোর্টে’ জলবায়ু সম্মেলন

জাতিসংঘের জলবায়ু সম্মেলনে বৈশ্বিক উষ্ণতা রুখতে বিশ্বনেতারা কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন। স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত কপ-২৫ সম্মেলনের অতিরিক্ত দু’দিনের আলোচনার পর রোববার একটি সমঝোতামূলক চুক্তিতে পৌঁছেছেন নেতারা।

২ ডিসেম্বর থেকে শুরু হওয়া সম্মেলন ১৩ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল। কিন্তু কোনো চুক্তিতে না পৌঁছানোয় আলোচনার সময়সীমা বাড়ানো হয়। এতেও কোনো কাজে আসেনি।

‘টাইম ফর অ্যাকশন’ (এখনই পদক্ষেপ নেয়ার সময়) স্লোগানে শুরু হলেও এখনই কোনো কার্যকরী পদক্ষেপে আসতে পারেননি নেতারা। ফলে এ বছরের মতো ‘লাইফ সাপোর্টে’ চলে গেছে জলবায়ু সম্মেলন। খবর এএফপির।

অতিরিক্ত প্রায় ৩৬ ঘণ্টার আলোচনায় ক্লান্ত প্রতিনিধিরা কার্বন রোধে বিশ্বব্যাপী প্রতিক্রিয়া বাড়ানোর মূল প্রশ্নে একমত হয়েছেন। আগামী বছরে গ্লাসগোতে অনুষ্ঠিত সম্মেলনে নতুন জলবায়ু প্রতিশ্রুতি নিয়ে হাজির হতে হবে প্রত্যেক দেশকে। কিন্তু কার্বন বাণিজ্য বন্ধের মতো গুরুত্ব ইস্যুতে বিভাজন থেকেই গেছে।

আগামী সম্মেলনে এ বিষয়ে আলোচনা হবে বলে তুলে রাখা হয়েছে। জলবায়ু সম্মেলনে বাস্তবিক চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হওয়ায় বিক্ষোভ করছেন পরিবেশবাদী সংগঠনের কর্মীরা। তারা বলছেন, সম্মেলনের স্লোগান অনুসারে কার্যকর পদক্ষেপ না নেয়ায় বৈঠকটি কার্যত ব্যর্থ হয়েছে।

ইউরোপিয়ান ক্লাইমেট ফাউন্ডেশনের কর্মকর্তা এবং প্যারিস জলবায়ু চুক্তির রূপকার লরেন্স তুবিয়ানা বলেন, ‘কপ-২৫ এর ফলাফল মিশ্র থলিতে পরিণত হয়েছে এবং জরুরি প্রয়োজন অনুসারে বিজ্ঞান কী বলছে তা থেকে বহু দূরে থেকে গেছে।’

ফরাসি এ অর্থনীতিবিদ আরও বলেন, ‘মাদ্রিদের সম্মেলন ফলপ্রসূ হওয়ার জন্য যে প্রধান খেলোয়াড়দের প্রয়োজন ছিল, তারা প্রত্যাশা অনুযায়ী চলেনি।

তবে ছোট দ্বীপ রাষ্ট্রের প্রগতিশীল জোট, ইউরোপীয়, আফ্রিকান এবং লাতিন আমেরিকার দেশগুলোকে ধন্যবাদ। আমরা বড় দূষণকারীদের ইচ্ছার বিরুদ্ধে সর্বোত্তম সম্ভাব্য ফলাফল পেয়েছি।’ সম্মেলনস্থলের বাইরে ঘোড়ার মল স্তূপ করে রেখে ও প্রতীকী ফাঁসির আয়োজন করে প্রতিবাদ দেখিয়েছেন পরিবেশবাদী সংগঠনের কর্মীরা।

সংবাদটি শেয়ার করুনঃ
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *